এক নজরে মুক্তিযুদ্ধের ১১ টি সেক্টর ও সেক্টর কমান্ডারগণ

এক সাথে দেখে নিন মুক্তিযুদ্ধের ১১ টি সেক্টর ও সেক্টর কমান্ডারগণ

 সেক্টর       —                  দায়িত্বপ্রাপ্ত কমান্ডার                 —                         এলাকা

১ নং সেক্টর    —    মেজর জিয়াউর রহমান (এপ্রিল-জুন) এবং মেজর রফিকুল ইসলাম (জুন-ডিসেম্বর)   —    চট্টগ্রাম পার্বত্য চট্টগ্রাম এবং নোয়াখালী জেলার মুহুরী নদীর পূর্বাঞ্জলের সমগ্র এলাকা।

২ নং সেক্টর      —     মেজর কে এম খালেদ মোশাররফ (এপ্রিল-সেপ্টেম্বর)এবং মেজর এটি এম হায়দার (সেপ্টেম্বর-ডিসেম্বর)    —    কুমিল্লা আখাউড়া –ভৈরব এবং ঢাকা শহর, ফরিদপুর ও নোয়াখালী জেলার অংশবিশেষ।

৩ নং সেক্টর     —     মেজর কে এম শফিউল্লাহ (এপ্রিল-সেপ্টেম্বর) এবং  মেজর এ এন এম নুরুজ্জামান (সেপ্টেম্বর-ডিসেম্বর)    —   আখাউড়া –ভৈরব রেল লাইন থেকে পূর্ব দিকে কুমিল্লার জেলার অংশবিশেষ, হবিগঞ্জ-কিশোরগঞ্জ, ও ঢাকা জেলার অংশবিশেষ।

৪ নং সেক্টর    —    মেজর সি আর(চিত্তরঞ্জন)দত্ত  এবং  ক্যাপ্টেন রব     —    সিলেটের পূর্বাঞ্জল, খোয়াই-শায়েস্তাগঞ্জ রেললাইন থেকে পূর্ব–উত্তর দিকে সিলেট-ডাউকি সড়ক পর্যন্ত ।

৫ নং সেক্টর    —     মেজর মীর শওকত আলী    —    সিলেটের পশ্চিম এলাকা, সিলেট-ডাউকি সড়ক থেকে সুনামগঞ্জ এবং বৃহত্তম ময়মনসিংহের সীমান্তবর্তী অঞ্চল।

৬ নং সেক্টর    —   উইং কমান্ডার খাদেমুল (এম কে)বাশার    —    ব্রহ্মপুত্র নদের তীরবর্তী অঞ্চল ব্যতীত সমগ্র রংপুর জেলা ও দিনাজপুর জেলার অংশবিশেষ ।

৭ নং সেক্টর     —    মেজর নাজমুল হক এবং সুবাদার মেজর এ রব, মেজর কাজী নুরুজ্জামান    — সমগ্র রাজশাহী ঠাকুরগাঁও ছাড়া দিনাজপুরের অবশিষ্ট অংশ এবং ব্রহ্মপুত্র নদের তীরবর্তী এলাকা ব্যতীত সমগ্র বগুড়া ও পাবনা জেলা ।

৮ নং সেক্টর    —    মেজর আবু ওসমান চৌধুরী (আগস্ট পর্যন্ত) এবং মেজর এম এ মঞ্জুর (আগস্ট-ডিসেম্বর)    —    সমগ্র  কুষ্টিয়া ও  যশোর জেলা, ফরিদপুরের অংশবিশেষ এবং দৌলতপুর-সাতক্ষীরা সড়ক পর্যন্ত খুলনা জেলার এলাকা।

৯ নং সেক্টর    —    মেজর এম আবদুল জলিল (ডিসেম্বর পর্যন্ত)এবং মেজর এম এ মঞ্জুর (অতিরিক্ত দায়িত্ব), মেজর জয়নাল আবেদীন    —    সাতক্ষীরা দৌলতপুর সড়কসহ খুলনা জেলার এলাকা দক্ষিণাঞ্চল এবং বৃহত্তম বরিশাল ও পটুয়াখালী জেলা।

১০ নং সেক্টর     —     পাকিস্তান নৌবাহিনীর আটজন বাঙালি কর্মকর্তা তবে নিয়মিত কোন সেক্টর কমান্ডার ছিল না     —     অভ্যন্তরীণ নৌপথ ও সমগ্র উপকূলীয় অঞ্চল-চট্টগ্রাম ও চালনা।

১১ নং সেক্টর    —     মেজর এম আবু তাহের (৩ নভেম্বর পর্যন্ত) এবং স্কোয়াড্রন লিডার এম হামিদুল্লাহ (৩ নভেম্বর-ডিসেম্বর পর্যন্ত)     —    ময়মনসিংহ ও টাঙ্গাইল জেলা।

এছড়া আমাদের সাইটের আরো বিভিন্ন চাকরির পোস্ট দেখতে ও বিভিন্ন পরিক্ষায় অংশগ্রহনে অনুশীলন করতে >>>  www.Jobcenterbd.com

প্রতিদিন  ভিজিট করুন ঃ মডেল টেস্ট

এবং পূর্বের মডেল টেস্ট দিতে ভিজিট করতে ক্লিক করুনঃ এখানে 

Spread the love to your friends