Govt. Job Circular

ফায়ারফাইটার পদে নেওয়া হবে ২৮৯ জন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের রাজস্ব খাতভুক্ত ফায়ারফাইটার পদে পুরুষ প্রার্থী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ফায়ার সার্ভিসের ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

ফায়ারফাইটার পদে নেওয়া হবে ২৮৯ জন।

এ পদে আবেদনের জন্য কমপক্ষে দ্বিতীয় শ্রেণি বা সমমানের জিপিএতে এসএসসি/সমমানের পরীক্ষায় পাস হতে হবে।

শারীরিক উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি এবং বুকের মাপ ৩২ ইঞ্চি।

প্রার্থীকে অবিবাহিত হতে হবে। বেশি লম্বা ও সুঠামদেহী প্রার্থীরা অগ্রাধিকার পাবেন।

এ পদে বেতন স্কেল ৯,০০০-২১,৮০০ টাকা।

ফায়ারফাইটার পদে আবেদনে জন্য ২০২০ সালের ২৫ মার্চে বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে।

আগ্রহী প্রার্থীদের অনলাইনে  ওয়েবসাইটের  মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদনপত্র পূরণের শেষ তারিখ ২৪ নভেম্বরে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়াধীন একটি জরুরি সেবামূলক প্রতিষ্ঠান।

এ প্রতিষ্ঠানের সকল কার্যক্রম জনগণের সেবায় নিবেদিত। তৎকালীন বৃটিশ সরকার অবিভক্ত ভারতে ১৯৩৯-৪০ অর্থ সালে ফায়ার সার্ভিস সৃষ্টি করেন।

বিভক্তিকালে আঞ্চলিক পর্যায়ে কলকাতা শহরের জন্য কলকাতা ফায়ার সার্ভিস এবং অবিভক্ত বাংলায় বাংলার জন্য (কলকাতাবাদে) বেঙ্গল ফায়ার সার্ভিস সৃষ্টি করেন।

১৯৪৭ সনে এ অঞ্চলের ফায়ার সার্ভিসকে পূর্ব পাকিস্তান ফায়ার সার্ভিস নামে অভিহিত করা হয়। অনুরূপভাবে দ্বিতীয় মহাযুদ্ধের সময় ভারতে বে-সামরিক প্রতিরক্ষা বিভাগ প্রাথমিক পর্যায়ে Air Raid Precautions (ARP) এবং পরবর্তী পর্যায়ে ১৯৫১ সনে আইনি প্রক্রিয়ায় সিভিল ডিফেন্স অধিদপ্তর সৃজিত হয়।

কর্মব্যবস্থাপনার লক্ষ্যে সড়ক ও জনপথ বিভাগের অধীন রেসকিউ বিভাগ নামে ১টি বিভাগ সৃষ্টি হয়।

১৯৮১ সালের ৯ই এপ্রিল তৎকালীন ফায়ার সার্ভিস পরিদপ্তর ও সিভিল ডিফেন্স অধিদপ্তর সরকারি প্রজ্ঞাপন অনুসারে একীভূত হয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর প্রতিষ্ঠিত হয়।

পরবর্তীতে সড়ক ও জনপথ বিভাগের অধীন রেসকিউ বিভাগ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে অর্ন্তভুক্ত হয়।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স (বাংলাদেশ দমকল বাহিনী ও বেসামরিক প্রতিরক্ষা) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ একটি জরুরি সেবামূলক প্রতিষ্ঠান।

এ প্রতিষ্ঠানের সকল কার্যক্রম জনগণের সেবায় নিবেদিত। প্রথম সাড়া প্রদানকারী সংস্থা হিসেবে এ বিভাগের কর্মীরা অগ্নি নির্বাপণ, অগ্নি প্রতিরোধ, উদ্ধার, আহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান, মুমূর্ষু রোগীদের হাসপাতালে প্রেরণ ও দেশী-বিদেশী ভিআইপিদের অগ্নি নিরাপত্তা প্রদান করে থাকে।

উদ্ধার তৎপরতা পরিচালনাকারী সংস্থা হিসেবে সব ধরনের প্রাকৃতিক ও মানবিক দুর্ঘটনার উদ্ধারকার্যে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে থাকে।

বর্তমানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সকল কার্যক্রম ২০০৩ সনে প্রণীত অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন-২০০৩ এবং ফায়ার সার্ভিস বিধিমালা-১৯৬১ দ্বারা পরিচালিত হয়ে থাকে।

বাংলাদেশে ৪৫৬টিরও বেশি স্টেশন রয়েছে, কিছু প্রথম শ্রেণীর স্টেশনে একজন সিনিয়র স্টেশন অফিসার, ফায়ার ফাইটার, ড্রাইভার (জনবল-৩৫ জন)

এবং অগ্নি নির্বাপণী গাড়ী থাকে, বাকী দ্বিতীয় শ্রেণির স্টেশনে একজন স্টেশন এবং ফায়ার ফাইটার, ড্রাইভার রয়েছে (জনবল-২৭ জন)এবং ২টি নদী স্টেশন রয়েছে।

আবেদন

আরো বিভিন্ন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন প্রতিদিন এবং সাথেই থাকুন।

আমাদের মডেল টেস্ট প্রোগ্রামে অংশ নিনঃ

 Model: