Results

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের মাস্টার্স পরীক্ষার ফলাফল প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীণে অনুষ্ঠিত গত ২০১৮ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি মূল বিশ্ববিদ্যালয় যা সংসদের একটি আইন দ্বারা দেশের একটি অনুমোদিত বিশ্ববিদ্যালয় হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল যাতে সারা দেশে এর অধিভুক্ত কলেজ এবং পেশাদার প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের শিক্ষা প্রদান করা হয়।

বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি এফেলিয়েট বিশ্ববিদ্যালয়। গাজীপুর জেলার বোর্ডবাজারে ১১.৩৯ একর জমির ওপর বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত।শিক্ষার্থীদের তালিকাভুক্তি অনুসারে এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয়। অধিভুক্ত কলেজগুলোতে অধ্যয়ন করে ২৮ লাখেরও বেশি ছাত্র-ছাত্রী।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের  গত ২০১৮ সালে পরীক্ষায় মোট  শিক্ষার্থী ১৭০ টি  কলেজের ১ লাখ ৩০ হাজার ৩৫৬ জন পরীক্ষার্থী ২৯ টি বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করে।

যার ফলাফল প্রকাশিত হয়েছে ২০২১ সালে  যেথায় , ৮৮ হাজার ৪২৯জন পরীক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। পাসের হার যথাক্রমে  ৬৭.৮৪ শতাংশ।

মাস্টার্স শেষ পর্বের লিখিত পরীক্ষা ২০২১  সালের  ২৯সেপ্টেম্বর শেষ হয়। আর মৌখিক এবং ব্যবহারিক পরীক্ষা  অনুষ্ঠিত হয় ৪ নভেম্বর।

বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ (২০১৩-১৪) নতুন সিলেবাসের মাধ্যমে চার (৪) বছর মেয়াদী স্নাতক(সম্মান) ও এক (১) বছর মেয়াদী স্নাতকোত্তর কোর্স চালু করেছে। এছাড়াও তিন(৩) বছর মেয়াদী স্নাতক(পাস) কোর্স এবং চার(৪) বছর মেয়াদি স্নাতক(সম্মান) প্রফেশনাল কোর্স রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে পি.এইচ.ডি. ও এম.ফিল. এর ব্যবস্থাও আছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব  ওয়েবসাইটে  এই ফলাফল পাওয়া যাবে।

সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায় সরকারি ও বেসরকারি কলেজের সংখ্যা ২ হাজার ২৪৯ টি। যার মধ্যে ৮৫৭ টি কলেজে স্নাতক (সম্মান) পড়ানো হয়, যার মোট আসন সংখ্যা ৪ লক্ষ ২০ হাজারের অধিক। স্নাতকোত্তর পড়ানো হয় ১৪৫ টি কলেজে।

এছড়াও আপনি যদি বাংলাদেশের আরও সরকারি চাকরি সম্পর্কে তথ্য পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইট  এর সাথে যুক্ত হতে পারেন। যেমন ঃ

অফিস সহকারী কাম-কম্পিউটার পদে নিয়োগ কর কমিশনার কার্যালয় ঢাকা-৮, ২০২১

কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি, টাঙ্গাইল

সাঁট মুদ্রাক্ষরিক কাম-কম্পিউটার অপারেটর

বাংলাদেশ রেলওয়ে খালাসী পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

সহযোগী অধ্যাপক নিয়োগ হবে বাংলাদেশ ডেন্টাল কলেজে

এসএসসি পাসে চাকরি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে

এই রকম আরও নতুন নতুন চাকরির নিয়োগ ও চাকরির ধরণ অনুসারে কমন উপযোগী মডেল টেস্ট পেতে   আমাদের সাথে যুক্ত থাকুন  এবং সেইসাথে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন , লাইক , কমেন্ট  ও শেয়ার করুন ।